নারিকেল তেল এর ১০ টি উপকারিতা জেনে নিন

 নারকেল তেলের উপকারিতা - নারকেল তেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আরও জানতে চান? এই বিস্তৃত নিবন্ধে আপনার যা জানা দরকার তা সন্ধান করুন। ওজন কমানো থেকে উন্নত ত্বকের স্বচ্ছতা, নারকেল তেলের আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলি সম্পর্কে জানতে পড়ুন!

আপনি যদি প্রাকৃতিক তেলের সন্ধান করেন যা আপনাকে বিভিন্ন উপায়ে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে, তাহলে নারকেল তেল অবশ্যই বিবেচনা করার মতো। এখানে নারকেল তেলের 10টি উপকারিতা রয়েছে যা আপনি হয়তো জানেন না।



পুষ্টিকর

অন্যান্য অনেক কার্বোহাইড্রেট সমৃদ্ধ ফলের বিপরীতে, নারকেল বেশিরভাগ চর্বি, প্রোটিন, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খনিজ এবং অল্প পরিমাণে বি ভিটামিন সরবরাহ করে। যাইহোক, তারা বেশিরভাগ অন্যান্য ভিটামিনের একটি উল্লেখযোগ্য উত্স নয়।

নারকেল খনিজ আপনার শরীরের অনেক ফাংশন জড়িত। নারকেলে বিশেষ করে ম্যাঙ্গানিজ বেশি থাকে, যা হাড়ের স্বাস্থ্য এবং কার্বোহাইড্রেট, প্রোটিন এবং কোলেস্টেরলের বিপাকের জন্য অপরিহার্য।

এগুলি তামা এবং লোহাতেও সমৃদ্ধ, যা লাল রক্ত ​​কোষ তৈরি করতে সাহায্য করে, সেইসাথে সেলেনিয়াম, একটি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার কোষগুলিকে রক্ষা করে।

ক্যালোরি 354 660

প্রোটিন 3 গ্রাম 7 গ্রাম

কার্বোহাইড্রেট 15 গ্রাম 24 গ্রাম

ফাইবার 9 গ্রাম 1 6 গ্রাম

চর্বি 33.5 গ্রাম 64.5 গ্রাম

ম্যাঙ্গানিজ দৈনিক মূল্যের 65% (DV) DV-এর 119% 

কপারের 88% DV 48% DV

সেলেনিয়াম 18% DV 34% DV

ম্যাগনেসিয়াম 8% DV 21% DV

ফসফরাস 9% DV 17% DV

আয়রন 14% Dv 18% Dv


পটাসিয়ামের 12% DV 8% DV


আপনার শরীর অন্যান্য শক্তির চর্বি কর্তৃপক্ষের উপস্থিতি মুক্ত করে MCTs বিপাক করে; এগুলি আপনার ছোট অন্ত্র ছেড়ে শক্তি থেকে শক্তি ব্যবহার করে।
স্থূল ব্যক্তিদের মধ্যে MCT-এর সুবিধার উপর একটি পর্যালোচনা দেখায় যে এই চর্বিগুলি প্রাণীজ খাবার থেকে দীর্ঘ-চেইন স্যাচুরেটেড ফ্যাটের পরিবর্তে খাওয়া হলে শরীরের চর্বি কমাতে পারে (15 বিশ্বস্ত উত্স)।

যাইহোক, MCT এর সাথে সম্পর্কিত সম্ভাব্য সুবিধাগুলি নারকেল তেলের ক্ষেত্রেও প্রযোজ্য কিনা তা মূল্যায়ন করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

10টি জিনিস আপনার জানা দরকার

আপনার ত্বক, চুল এবং নখের জন্য নারকেল তেলের বেশ কিছু উপকারিতা দেখানো হয়েছে। এখানে নারকেল তেল ব্যবহারের শীর্ষ 10টি সুবিধা রয়েছে:

1.নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার।

2.এটি শুষ্ক ত্বক এবং মাথার ত্বকের সমস্যাগুলির সাথে লড়াই করে।

3.এটি একটি কার্যকর অ্যান্টি-মাইক্রোবিয়াল এজেন্ট।

4.এটি ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে।

5.এটি প্রদাহ এবং লালভাব হ্রাস করে

6.এটি আপনার চুলকে স্বাস্থ্যকর চকচকে দেয় এবং ভাঙ্গা এবং চুল পড়া রোধ করে।

7.এটি একজিমা, সোরিয়াসিস এবং অন্যান্য ত্বকের অবস্থার চিকিত্সার জন্য দুর্দান্ত।

8.নারকেল তেল একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজিং এজেন্ট



নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার

নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা সাধারণত এর ত্বক-নিরাময় এবং চুল-কন্ডিশনার বৈশিষ্ট্যগুলির জন্য ব্যবহৃত হয়। এটি শুষ্ক ত্বক, সোরিয়াসিস এবং একজিমাযুক্ত লোকেদের জন্য একটি দুর্দান্ত পছন্দ, কারণ এটি দ্রুত শোষণ করে এবং কোনও চর্বিযুক্ত অবশিষ্টাংশ রাখে না। লৌরিক অ্যাসিড উপাদানের কারণে এটি বলিরেখা, অকাল বার্ধক্য এবং সেলুলাইটের বিরুদ্ধে লড়াই করতেও কার্যকর।

একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হওয়া ছাড়াও, নারকেল তেলের অন্যান্য সুবিধা রয়েছে যেমন উদ্বেগ এবং বিষণ্নতা হ্রাস করা, হৃদরোগ এবং স্ট্রোকের বিরুদ্ধে লড়াই করা, মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করা, হজমের উন্নতি করা এবং শক্তির মাত্রা বৃদ্ধি করা।


বলিরেখা ও বার্ধক্যজনিত লক্ষণ কমাতে সাহায্য করে

বলিরেখা এবং বার্ধক্যজনিত লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য নারকেল তেল একটি জনপ্রিয় প্রাকৃতিক প্রতিকার। এটি মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিড দ্বারা গঠিত, যা বলিরেখা এবং বার্ধক্যের লক্ষণগুলি কমাতে সাহায্য করে। নারকেল তেল শুষ্ক ত্বক, একজিমা, সোরিয়াসিস এবং অন্যান্য ত্বকের অবস্থার বিরুদ্ধে লড়াই করতেও কার্যকর।
ত্বকের জন্য উপকারী হওয়ার পাশাপাশি নারকেল তেল রান্না ও বেকিংয়ের জন্যও দারুণ। এটি একটি দীর্ঘ শেলফ লাইফ আছে, কোলেস্টেরল-মুক্ত, এবং কোন স্যাচুরেটেড ফ্যাট ধারণ করে না।

নারকেল তেল শুষ্ক ত্বক এবং মাথার ত্বকের সমস্যার জন্য একটি দুর্দান্ত চিকিত্সা। প্রাকৃতিক তেলটি অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ যা আপনার ত্বক এবং চুলকে পুষ্ট করতে একসাথে কাজ করে। নারকেল তেল শুষ্কতা, প্রদাহ এবং ভাঙ্গনের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে, পাশাপাশি মাথার ত্বকের গন্ধ রোধ করতে পারে।


আপনি যদি এমন একটি প্রাকৃতিক চিকিত্সা খুঁজছেন যা আপনার ত্বককে সতেজ এবং প্রাণবন্ত বোধ করবে, নারকেল তেল একটি দুর্দান্ত পছন্দ!

এটি একটি কার্যকর অ্যান্টি-মাইক্রোবিয়াল এজেন্ট

নারকেল তেল একটি কার্যকর অ্যান্টি-মাইক্রোবিয়াল এজেন্ট, এবং বহু শতাব্দী ধরে স্বাস্থ্যের বিস্তৃত অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে। এটিতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিফ্রাস্টিক এবং অ্যান্টিপ্রোটোজোয়াল বৈশিষ্ট্য রয়েছে। নারকেল তেল প্রদাহ এবং ত্বকের অবস্থা যেমন একজিমা এবং সোরিয়াসিস কমাতেও কার্যকর। প্রকৃতপক্ষে, গবেষণা পরামর্শ দেয় যে বিভিন্ন সংক্রমণের চিকিত্সার জন্য টপিকাল অ্যান্টিবায়োটিকের প্রাকৃতিক বিকল্প হিসাবে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে।

এটি ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে

নারকেল তেল একটি প্রাকৃতিক এবং কার্যকর ত্বকের যত্নের পণ্য যা বহু শতাব্দী ধরে বিভিন্ন সভ্যতা ব্যবহার করে আসছে। এটি মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিড দ্বারা গঠিত, যা ত্বকের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। নারকেল তেল ক্ষতিগ্রস্থ ত্বকের টিস্যু মেরামত করতে, বলিরেখা কমাতে এবং ত্বককে পুনরুজ্জীবিত করতে পরিচিত। এটি একটি চমৎকার প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বককে সুস্থ রাখে এবং সংক্রমণ মুক্ত রাখে।

এটি প্রদাহ এবং লালভাব হ্রাস করে

নারকেল তেল একটি প্রাকৃতিক নিরাময়কারী যা শতাব্দী ধরে বিশ্বজুড়ে সংস্কৃতি দ্বারা ব্যবহৃত হয়ে আসছে। এটি প্রাথমিকভাবে স্যাচুরেটেড ফ্যাট দিয়ে গঠিত, যা ভেঙে কেটোন এবং অ্যাসিড তৈরি করে। এই প্রাকৃতিক এজেন্টগুলির প্রদাহ এবং লালভাব হ্রাস সহ বিস্তৃত সুবিধা রয়েছে। নারকেল তেল তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্যের জন্যও পরিচিত, এটি ব্রণ, একজিমা এবং ডার্মাটাইটিসের মতো ত্বকের অবস্থার চিকিত্সার জন্য একটি আদর্শ পছন্দ করে তোলে।

ত্বকের উজ্জ্বলতা ও স্বন উন্নত করে

নারকেল তেল একটি বহুমুখী উপাদান যা তার অগণিত সুবিধার জন্য সব বয়সের মানুষ পছন্দ করে। ত্বক থেকে, নারকেল তেল কোলাজেন উত্পাদন বৃদ্ধি করে, প্রদাহ হ্রাস করে এবং সিবাম উত্পাদন বন্ধ করে স্থিতিস্থাপকতা এবং স্বর উন্নত করতে সহায়তা করে।
এটি আপনার চুলকে স্বাস্থ্যকর চকচকে দেয় এবং ভাঙ্গা এবং চুল পড়া রোধ করে
নারকেল তেল আপনার ডায়েটে স্বাস্থ্যকর চর্বি যোগ করার একটি দুর্দান্ত উপায় নয়, এটি আপনার চুলের জন্যও অনেক উপকারী। প্রারম্ভিকদের জন্য, নারকেল তেলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফ্রি র্যাডিকেলগুলির সাথে লড়াই করতে এবং ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও রয়েছে যা মাথার ত্বকের প্রদাহ কমাতে এবং ভাঙ্গা এবং চুল পড়া রোধ করতে সহায়তা করে।

এটি একজিমা, সোরিয়াসিস এবং অন্যান্য ত্বকের অবস্থার চিকিত্সার জন্য দুর্দান্ত
আপনি যদি বিভিন্ন ত্বকের অবস্থার চিকিত্সার জন্য প্রাকৃতিক প্রতিকার খুঁজছেন তবে নারকেল তেল একটি দুর্দান্ত বিকল্প। নারকেল তেল ফ্যাটি অ্যাসিড, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, এটি একজিমা, সোরিয়াসিস এবং অন্যান্য ত্বকের অবস্থার জন্য একটি কার্যকর চিকিত্সা করে তোলে।

কার্যকরী হওয়া ছাড়াও, নারকেল তেল নিরাপদ এবং প্রাকৃতিক, যা এটিকে ভোক্তাদের মধ্যে একটি জনপ্রিয় পছন্দ করে তোলে। আপনি এটিকে ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারেন বা ত্বকের অবস্থা যেমন একজিমা এবং সোরিয়াসিসের জন্য একটি সাময়িক চিকিত্সা হিসাবে ব্যবহার করতে পারেন।

নারকেল তেল একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজিং এজেন্ট

নারকেল তেল একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজিং এজেন্ট এবং এটি আপনার ত্বক, চুল এবং নখের জন্য ব্যবহার করা যেতে পারে। এটি রান্নার তেল হিসাবেও ব্যবহার করা যেতে পারে। নারকেল তেল একটি স্যাচুরেটেড ফ্যাট, তাই এটি আপনার কোলেস্টেরলের মাত্রার জন্য ভালো। নারকেল তেল একটি ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং এটি আপনার চুল এবং ত্বকের জন্য ভাল কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নারকেল তেল আপনার চোখের নিচের কালো দাগ দূর করতেও সাহায্য করতে পারে।

গর্ভাবস্থায় নারকেলের উপকারিতা

নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা ত্বককে হাইড্রেটেড এবং পুষ্ট রাখতে সাহায্য করে। এছাড়াও, এটি গর্ভবতী মহিলাদের জন্য অন্যান্য সুবিধাও রয়েছে, যেমন সকালের অসুস্থতা হ্রাস করা এবং প্রসব বেদনা উপশম করা। এটি শিশুর মস্তিষ্ক ও মেরুদণ্ডের বিকাশে সাহায্য করে বলেও জানা যায়। যদিও গর্ভবতী মহিলাদের জন্য নারকেল তেলের অনেক উপকারিতা রয়েছে, তবে এটি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না, কারণ কিছু পণ্য গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ নাও হতে পারে।

. সকালের অসুস্থতা থেকে হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলি প্রতিস্থাপন করে।

. হারানো তরল পুনরায় পূরণ করে।

. অ্যাসিড রিফ্লাক্স উপশম করতে পারে।

. ভ্রূণের বিকাশের জন্য কিছু পুষ্টি উপাদান অপরিহার্য।

. রক্তচাপ কমে যেতে পারে।

. একটি ওয়ার্কআউট পরে একটি স্মার্ট পছন্দ জন্য তোলে.

. আপনাকে একটি স্বাস্থ্যকর মকটেল পছন্দ দেয়

শিশুদের জন্য নারকেলের উপকারিতা

নারকেল তেল ত্বকের যত্ন এবং চুলের যত্নের জন্য একটি জনপ্রিয় উপাদান। কিন্তু আপনি কি জানেন যে এটি শিশুদের জন্যও খুব উপকারী? নারকেল তেল লৌরিক অ্যাসিডের একটি চমৎকার উৎস, যা ত্বকের আর্দ্রতার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং শুষ্কতা এবং একজিমা প্রতিরোধ করে।

এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে এবং ত্বককে UV ক্ষতি থেকে রক্ষা করে। অবশেষে, নারকেল তেল প্রদাহ বিরোধী, যা শিশুর কোমল ত্বকের জন্য উপকারী। নিজের জন্য উপকারগুলি দেখতে আপনার শিশুর দৈনন্দিন রুটিনে নারকেল তেল অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন!


নারীদের জন্য নারকেলের উপকারিতা

. হাইড্রেশনে সাহায্য করে। স্পোর্টস ড্রিঙ্কের তুলনায়, যা অতিরিক্ত শর্করা এবং স্বাদে লোড করা যেতে পারে, . নারকেল জলে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট কম থাকে।
. পটাশিয়াম উচ্চ।
. কম ক্যালোরি।
. চর্বি এবং কোলেস্টেরল মুক্ত।
. কিডনিতে পাথর প্রতিরোধ।

ধণ্যবাদ





Post a Comment (0)
Previous Post Next Post