অঞ্জনী বা চোখ ওঠার ঘরোয়া প্রতিকার।( conjunctivitis home solution)

অঞ্জনী ওঠার লক্ষণ;-অঞ্জনী  উঠা একটি ছোয়াচে রোগ। এই রোগ টি ভীষণ বেদনাদায়ক একই রোগ। মূলত এটি বর্ষা কালে হয়ে থাকে।ডাক্তার দের মোতে কোনো গ্রন্থি তে ফ্লুইড জমা থাকলে গ্রন্থি তা বন্ধ হয়ে যায়।  যার কারণে চোখে অঞ্জনী ওঠে। এখনো আমাদের সমাজে এটি নিয়ে অনেক কেউ কথা প্রচলিত আছে। 


যেমন চোখে অঞ্জনী উঠলে তার আসে পশে কেউ যেতে চায় না। কিন্তু বর্তমানে এটির অনেক ড্রপ ও ওষুদের মাধ্যমে ঠিক করা সম্ভব। এছাড়াও বাড়ি তে কিছু টোটকা দিয়ে এই রোগ নিরাময় করা সম্ভব। 

অঞ্জনী ওঠার সম্যসা নিয়ে চিন্তিত আছেন ? ঘরোয়া টোটকা জানতে চান ? আজ আমি আপনাদের এই পেজ এর মাধ্যমে কিছু ঘরোয়া টোটকা জানাবো।  জানতে হলে আমাদের সাথে জুড়ে  থাকুন। 

অঞ্জনী ওঠা (conjunctivitis ) ;-

 অঞ্জনী ওঠা একই ভাইরাস জনিত রোগ। এটি সমস্ত বয়সে হতে পারে। এটি মূলত ছোয়াচে রোগ। এই রোগে আক্রান্ত বেক্তির জীবাণু অন্য আর  একজনের শরীরে  পারে। 

চোখের সাদা অংশটি কে  কে বলা হয় conjunctiva .চোখের সাদা অংশ টি যখন তকতকে লাল হয়ে যায় তখন বোঝা যায় অঞ্জনী উঠেছে। বর্ষা কালে এই রজার ভাইরাস বেশি থাকে। এই সময় সিজোখে ভীষণ বেদনা হয় ,অঞ্জ হয়ে যায়। ডাক্তারের কথা অনুযায়ী এই রোগের সঠিক চিকিৎসা না হলে রুগী অন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে। 

অঞ্জনী ওঠার লক্ষণ ও উপসর্গ ;- 

অঞ্জনী ওঠা একটি ভাইরাস ঘটিত রোগ। মূলত এই ভাইরাস টি বর্ষা কালে বেশি থাকে তাই এই সময় এ সাবধানরে থাকতে হবেও আমাদের। চোখ ওঠার কিছু উপসর্গ আছে। 

উপসর্গ গুলি হলো ;-

১) চোখ লা টকটকে  হয়ে যাবে

২) চোখ থেকে জল বেরোবে

৩)  চোখ চুলকাবে 

৪)চোখের ওপরের পটে ফুলে যাবে 

৫)চোখ  কটকট  করবে 

৬)চোখের দুটো পাতা একসাথে চিটে যায়

অঞ্জনী ওঠার ঘরোয়া টোটকা ;-

 অঞ্জনী ওঠা থেকে মুক্তি পেতে নিজেকে পরিষ্কার থাকতে হবে । যে কোনো আক্রান্ত বেক্তির থেকে নিজেকে এমন ভাবে  সাবধানে রাখতে হবেযেন তার খারাপ না লাগে। মূলত ঘরোয়া টোটকা থেকেই এই রোগ এর সমাধান পাওয়া যায়। দেখে নিন ঘরোয়া টোটকা ;-

১) বাড়িতে তাওয়া গোরেওম করে সেটি পুরস্কার কাপড়েতাপ টি নিয়ে চোখে ধরুন। এতে আপনার আরাম লাগবে এবং জীবাণু গুলিও শেষ হবে এবং আপনি অতি শিগ্গিরই অঞ্জনী থেকে মুক্তি পাবেন।

২) জীবাণু বিনাশকারী তেল যেমন; ক্যাস্টর অয়েল তেল বেভোয়ার করলেই ওটিই সহজে এই রোগ থেকে দূরেভ থাকা যায়। প্প্রথমে একটি কাপড় দিয়ে চোখে গরম ভাপ নিয়ে এই তেলতে তুলায়  করে চোখে মাখিয়ে দিলেও এই  রোগ এর প্রতিকার করা যায়। 

৩)গরম কাপড় দিয়ে ভাপ নেওয়ার অনেক্ষন পরে বরোগ দিয়ে শেখ নিন। 

অঞ্জনী ওঠার কারণ ;-

অঞ্জনী ওঠে মূলত ভাইরাস জনিত কারণে। অঞ্জনী ওঠা বেক্তির সংস্পর্শে  থাকলে ওই বেক্তির ব্যবহৃত জিনিসপত্র বেবহার করকলে হতে পারে। প্রধানত বর্ষাকালে এই রোগটি বেশি হয় 

 অঞ্জনী উঠলে কি কি খাবার খাবেন না ?

১) বেশি মিষ্টি যুক্ত খাবার 
২)তেলে  ভাঁজা 
৩)রিফাইন্ড খাবার 
৪)প্রসেসড মিট 
৫)ক্যান ফুড 
৫)মার্জারিন 
৬)ইলিশ,চিংড়ি ,সিম ইত্যাদি 

অঞ্জনী উঠলে কি কিন্ খাবার খাবেন 

1) পিঙ্ক সল্ট 
২) কমলাও হলুদ ফল 
৩) সবুজকে শাকসবজি 
৪) মধু ও ঘি 
৫)আমলকি,ত্রিফলা,কাজু,কিসমিস 

 অঞ্জনী উঠলে কি কি ড্রপ বেবহার জোড়বেন ?

অনেক সময় জীবাণু থেকে  অঞ্জনী থেকে মুক্তি পেতে আমাদের ড্রপ বেবহার করতে হয়। তবে কি ড্রোব বেবহার করবো সেটি অবসসই ডাকার এর কাছে পরামর্শ নেওয়া উচিত। চোখব অত্যন্ত সুক্ষ অঙ্গ। তাই কি ড্রপ বেবহার জড়ব সে বিষয়ে সতর্ক থাকে হবে। 

অঞ্জনীর সংক্রমণ রুখতে এন্টিবায়োটিক ড্রপ ক্লোরামফেনিকল ড্রপ দিনে তিন বার এক ফোটা করে বেবহার করতে পারি। এই ড্রপ টি সংক্রমণ রুকার সাথে সাথে সেকেন্ডারি  ইনফেকশন প্রতিরোধ করতেও সাহায্য করে । যদি চোখে অতিরিক্ত চুলকানি হয় তাহলে এন্টিহিস্টামিন কলহেতে পারেন। তবে এ সমস্ত ওষুধ গুলি অবশ্যই  ডাক্তার এর পরামর্শ ছাড়া খাবেন  না। 

 অঞ্জনী উঠে করণীয় কি আমাদের ;-

অঞ্জনী ওঠার সমস্যা কে প্রতিরোধ করতে হলে আমাদের কিছু নিয়ম কানুইনম মেনে চলতে হবে এইসব নিয়ম কানুন না মাংকলে রুগী ক্ষতিগ্রস্ত হতে পারে।
দেখে নেওয়া জাক আমাদের কি কি করণীয় ;-

১)চোখে নোংরা জল ,ধুলোবালি,বাতাস প্রবেশ না করতে পারে তার দিকে খেয়াল রাখতে হবে

২)সকালে ঘুম থেকে উঠে ভালো করে  চোখ পরিষ্কার করবেন।
 
৩) চোখে হাত লাগলে হাত ভালো কপরে পরিষ্কার করে নেবেন। 

৪)চোখে ঘন ঘন হাত দেবেন না। 

৫)অঞ্জনী ওঠার সময় কালে অবসসই বাইরে চশমা পরে বেরোবেন।

৬)যেই চোখে অঞ্জনী হবে সেই চোখে যতম কোনো কাপড় থোব নরম টিস্যু দিয়ে পরিষ্কার করতে হবে। 





Post a Comment (0)
Previous Post Next Post